Breaking News
Loading...
Friday, December 26, 2014

Info Post
উফ্ কত কাপড় জমে গেছে। কখন এসব পরিষ্কার করব, ধুব। এটি প্রায় কয়েকদিন পরপরই বলতে হয় আমাদের। বিশেষ করে যারা ছাত্র এবং আমার মত হলে কিংবা মেসে থাকেন তাদের তো এটি একটি মহা যন্ত্রনা এবং আপদ।
কিন্তু ভাবুন একবার, শুধুমাত্র রৌদ্রের নিচে অথবা বারান্দার তারে ঝুলিয়ে রাখলেই যদি জিনস, সয়েটস অথবা মোজাগুলো নিজে নিজে পরিষ্কার এবং দুর্গন্ধ দূর হয়ে যোয় তাহলে কেমন হবে?
অনেক অদ্ভুত হবে নির্গাত। কিন্তু এই অদ্ভুত ব্যাপারটাই নাকি ঘটে গেছে। বিজ্ঞানীরা একটি নতুন সুতি কাপড় তৈরি করেছেন যাকে সূর্যালোকে রাখলে নিজেকে যে কোন ব্যাকটেরিয়া এবং দাগ থেকে পরিষ্কার করতে পারে।
মিঙ্গস লং এবং ডেয়ং উ জানিয়েছে তাদের নতুন এই কাপড়টিতে ব্যবহার করা হয়েছে টাইটানিয়াম ডাইঅক্সাইডের কোটিং। টাইটানিয়াম ডাইঅক্সাইড একটি সাদা ম্যাটেরিয়াল যা সাধারণত খাদ্যের সাদা রঙ থেকে সানস্ক্রিন লোশন তৈরিতে ব্যবহার করা হয়।
            সাধারণ এসইএম ছবি (a)N-TiO2–সুতি কাপড় এবং
(b) AgI–N–TiO2–সুতি কাপড়।
এই টাইটানিয়াম ডাই-অক্সাইড যখন কোন আলোর সংস্পর্শে আসে তখন ময়লাগুলোকে ভেঙ্গে ফেলে এবং মাইক্রোবসগুলোকে মেরে ফেলে। এই পদ্ধতি ইতোমধ্যে ব্যবহার করা হয় সেলফ-ক্লিনিং জানালা, রান্নাঘর এবং বাথরুমের টাইলস এবং গন্ধ-হীন মোজা এবং আরো অনেক পণ্যতে।
এর আগেও সেলফ-ক্লিনিং সুতি কাপড় প্রস্তুত করা হয়েছিল কিন্তু সেগুলো শুধু মাত্র আল্ট্রাভায়োলেট রে (অতিবেগুনী রশ্মি)র মাধ্যমে নিজেদেরকে পরিষ্কার রাখতে পারত। আর তাই এই বিজ্ঞানীদ্বয় সিদ্ধান্ত নেয় যে তারা এমন একটি কাপড় তৈরি করবে যা সাধারণ সূর্যালোকের মাধ্যমে নিজেকে পরিষ্কার রাখতে পারবে।
তাদের প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে এসিএস অ্যাপ্লায়েড ম্যাটেরিয়ালস অ্যান্ড ইন্টারফেসেস-এ। এখানে তারা বর্ণনা করেছেন টাইটানিয়াম ডাইঅক্সাইড এবং নাইট্রোজেনের মাধ্যমে তৈরি করা ন্যানোপার্টিকেল দিয়ে কিভাবে তারা সুতি কাপড়টির উপর একটি কোট দিয়েছেন। তারা বিশেষ কোটিং সমৃদ্ধ একটি কাপড়ের উপর কমলা রঙ ফেলেন তারপর সেটাকে সূর্যালোকে নিয়ে যাওয়ার পর দেখা যায় কিভাবে সেই কাপড় নিজে নিজে পরিষ্কার হয়ে যাচ্ছে। ওয়াশিং এবং ড্রাইংয়ের পরেও এই কোটিং-এর কোন ক্ষতি হয় না।

0 মন্তব্য(গুলি):

Post a Comment