Breaking News
Loading...
Thursday, January 1, 2015

Info Post
মোবাইল কোম্পানিগুলোর প্রশংসা করার সুযোগ পাইনা বললেই চলে। আজ পেয়েছি। একটা মডেম কিনেছিলাম। জিপি মডেম (Huawei E303)একবার ফোন দিলাম মডেমের সিমে। ফোন গেল। রিং ও হলো। সমস্যা হলো মডেমে শো করল না। এটাযে বাংলাদেশ! সব ক্ষেত্রে দুর্নীতি। ফোন দেবার সিস্টেম এরা বন্ধ করতে পারেনি। বন্ধ করেছে DashBoard এর অপশনগুলো। আর তাই ফোন দিলেও কল যে এলো তা শো করছে না। বিজনেস আর কম দামে বাজারে ছাড়ার তাগিদে আমাদের মহান জিপি সেবকেরা এই সার্ভিসটি বন্ধ করে দিয়েছে। আর এজন্য জিনিসটা বেঢপ বেমানান দেখায় যেমনটা বেমানান দেখায় ইঞ্জিনচালিত রিকশাগুলো। প্রত্যেকটা জিনিসের একটা স্বাভাবিক গতি আছে। এর কমবেশি হলে সেটা বেমানান দেখায়। অথচ অন্যান্য দেশে Huawei ব্র্যান্ডের মডেমগুলোতে এই সমস্যাগুলো নেই।

কিন্তু আমি তো বসে থাকার পাত্র নই। এসব অসামঞ্জস্যতা আমার পছন্দ না। জীবনে আন্দোলন করেছি অনেক। স্কুলের দুর্নীতি নিয়ে উপর মহলে অভিযোগ থেকে শুরু হয়েছিল আমার অন্যায়ের প্রতিবাদ করা। যাকগে, সেসব অবসর সময়ে বলব। এবার কাজের কথায় আসি। কি যেন বলছিলাম? ও হ্যাঁ মডেম। এখন কিন্তু আমার মডেম থেকে ফোন দিয়ে কথা বলা যায়। ফোন আসলেও তা রিসিভ করা যায়। এমনকি SMS, MMS, Video Call, USSD এসব কিছুরই অপশন আছে। এই ট্রিকটা আমি E-Series এর মডেম গুলোর জন্য দিচ্ছি। আমারটার মডেল Huawei E303আপনারা আপনাদের অন্যান্য মডেলেও চেষ্টা করতে পারেন। আসুন শুরু করি।

১. আপনার মডেমের IMEI No. টা খুজে বের করে Notepad এ লিখে রাখুন। এই নাম্বারটা আপনি আপনার মডেম কেনার কাগজে বা আপনার মডেমের গায়ে লেখা দেখতে পাবেন।

২. এবার নিচের লিংক দুটি থেকে Software দুটি Download করে নিন।

৩. এবার আপনার মডেমটা লাগান। My Computer থেকে আপনার মডেমের ড্রাইভ এলে ভিতরের সবকিছু কপি করে অন্য কোন ড্রাইভে রেখে দিন। মনে রাখবেন এই ব্যাকআপটা খুবই গুরুত্বপূর্ন। পারলে ডিস্ক করে রাখুন বা কোথাও upload করে রাখতে পারেন।

৪. এবার Universal MasterCode এটি ওপেন করুন। এখানে IMEI বক্সের লেখাটি মুছে আপনার মডেমের IMEI নাম্বারটি দিন। এবার Calculate এ ক্লিক করুন। কয়েক সেকেন্ড পর দেখবেন ডানপাশের Flash বক্সে একটা নাম্বার এসেছে। এটা আপনার Flash Code

Flash Code

৫. এবার আপনার Customized Mobile Partner অর্থাৎ ২য় Download করা ফাইলটি ওপেন করুন। I accept দিয়ে অপেক্ষা করুন। একটু পর দেখবেন যে একটা Code চাচ্ছে। এখন আপনার বের করা সেই Flash Code টা প্রবেশ করান আর সামনের দিকে এগোন। কয়েক মিনিটের মধ্যেই দেখবেন যে কমপ্লিট হয়ে গেছে।

Port find

৬. এবার মডেমটা খুলে লাগিয়ে এবার চালান। আর সমস্যা হলে প্রথমে কপি করা ব্যাকআপ(ধাপ-৩) কপিটা ইনস্টল দিন। নতুন Dashboard দেখতে পাবেন। এখানে সবকিছু পাবেন। আর নতুন প্রফাইল তৈরির জন্য Tools> Options> Profile Management> New এ গিয়ে Static এর বক্সে gpinternet দিয়ে Apply> Ok করে বেরিয়ে আসুন।

সতর্কতা:
১। বিদ্যুৎ সরবরাহ সুনিশ্চিত করুন। পারলে UPS ব্যবহার করুন। কারণ, বিদ্যুৎ চলে গেলে মডেমের ক্ষতিও হতে পারে। এটা কেবল দু মিনিটের জন্য।

0 মন্তব্য(গুলি):

Post a Comment